• বুধবার, ০৩ মার্চ ২০২১, ১২:০২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
গৃহহীন অসহায় মমতাজকে টিম হাসিমুখের ঘর উপহার! বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে যুবলীগের বিক্ষোভ দেশজুড়ে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন

দুষণমুক্ত আকাশে দেখা গেলো ‘গোলাপি চাঁদ’

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০

দুষণমুক্ত আকাশে দেখা গেলো ‘গোলাপি চাঁদ বা পিংক সুপারমুন’। অবরূদ্ধ অবস্থায় মহাজাগতিক এই সৌর্ন্দয্য উপভোগ করলেন বিশ্ববাসী।

নিজস্ব কক্ষপথে ঘোরার সময় পৃথিবীর সাথে যখন একমাত্র উপগ্রহটির দূরত্ব সবচেয়ে কমে আসে সে পূর্ণিমাকে বলা হয় সুপারমুন। আর উত্তর আমেরিকার বসন্তকালে ফোটা গোলাপি ফুলের নামেই করা হয়েছে পিংক নামকরণ। যেটা চাঁদের আসল রুপ নয়। মহাজাগতিক এই সৌন্দর্য্য দেখে, অনেকেই ভেসেছেন আবেগে।

পিংক সুপারমুন দেখা একজন জানালেন, এতোদিন ঘরে বন্দী থাকার পর এই চাঁদ আমার বিষন্নতা কাটাতে অনেক সাহায্য করেছে। আমি এগার তলার উপরে সিড়ি বেয়ে উঠেছি কেবল এই চাঁদ দেখার জন্য। এবং চাঁদটি আমাকে হতাশ করেনি।

আরেকজন জানালেন এরকম দৃশ্য দেখা আসলেই সৌভাগ্যের ব্যাপার। কারণ এখন বাইরের কোন কিছুই দেখা হয়না। বন্দী জীবনে সত্যি এক দারুন অনুভূতি সাক্ষী হলাম।

উল্লেখ্য, সাধারণ চাঁদের তুলনায় ১৪ শতাংশ বড় এবং ৩০ ভাগ উজ্জ্বল ছিলো মঙ্গলবারের সুপারমুন। চলতি বছরই, আরও তিনটি এ ধরণের দৃশ্য দেখবে বিশ্ববাসী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/