• শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৯:০৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন কোম্পানীগঞ্জে ঋণের দায়ে ব্যবসায়ীর আত্মহত্যা! ডুবাইয়ে ইস্কান্দার মির্জা শামীমকে সম্মাননা প্রদান বিকাশ প্রতারকের সঙ্গে প্রেম করে টাকা উদ্ধার করলেন কলেজছাত্রী

দুর্নীতি কমেছে বাংলাদেশে, অবস্থান ১৪তম: টিআইবি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০

বিশ্বে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৪তম অবস্থানে উঠেছে বাংলাদেশ। দুর্নীতির ধারণাসূচক ২০১৯ অনুযায়ী ১৮০ টি দেশের মধ্যে ১০০তে ২৬ স্কোর পেয়ে এই অবস্থানে বাংলাদেশ। নিম্নক্রমে গতবারের তুলনায় একধাপ এবং উর্ধ্বক্রমে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। দৃশ্যত বাংলাদেশে দুর্নীতি কিছুটা কমেছে। 

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) সারাবিশ্বে একযোগে দুর্নীতির ধারণা সূচক-২০২০ প্রকাশ করেছে। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বাংলাদেশে তা প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।ওই সংস্থটি জানায়, দুর্নীতির ধারণাসূচক ২০১৯ অনুযায়ী সূচকের ১০০ এর স্কেলে বাংলাদেশের স্কোর ২৬ যা সিপিআই ২০১৮ এর তুলনায় অপরিবর্তিত রয়েছে। সূচকে ৮৭ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। ৮৭ স্কোর পেয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড। এবং তৃতীয় স্থানে একই স্কোর ৮৫ নিয়ে যৌথভাবে রয়েছে সিঙ্গাপুর ,সুইডেন, সুইজারল্যান্ড। ৯ স্কোর পেয়ে ২০১৯ সালে গতবারের মত এবারও তালিকার সর্বনিম্নে অবস্থান করছে সোমালিয়া। ১২ স্কোর পেয়ে তালিকার নিম্নক্রম অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ সুদান: এবং ১৩ স্কোর পেয়ে তৃতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে সিরিয়া। এছাড়া দক্ষিণ এশিয়ায় ১৬ স্কোর পেয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান। আর বাংলাদেশ এশিয়ার চতুর্থ সর্বনিম্ন ও দক্ষিণ এশিয়ার দ্বিতীয় সর্বনিম্ন স্কোর ও অবস্থানে রয়েছে। ওই সংস্থাটি আরও জানায়, সিপিআই ২০১৯ অনুযায়ী বাংলাদেশের স্কোর ২৬ যা সিপিআই ২০১৮ এর তুলনায় অপরিবর্তিত রয়েছে। তালিকার সর্বনিম্ন থেকে গণনা অনুযায়ী ১৮০ টি দেশের মধ্যে বাংলাদেশ ১৪তম অবস্থানে রয়েছে। যা সিপিআই ২০১৮ এর তুলনায় এক ধাপ এগিয়েছে এবং সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী ১৪৬তম অবস্থানে রয়েছে যা ২০১৮ এর তুলনায় ৩ ধাপ উন্নতি।এ বছর একই স্কোর পেয়ে বাংলাদেশের সাথে তালিকার সর্বনিম্ন থেকে গণনা অনুযায়ী ১৪তম অবস্থানে সম্মিলিতভাবে আরও রয়েছে অ্যাঙ্গোলা, হন্ডুরাস, ইরান, মোজাম্বিক ও নাইজেরিয়া।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/