• শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০, ১০:৫৪ পূর্বাহ্ন

ভারী বর্ষণে ডুবে গেল ইসরায়েলের ৮ যুদ্ধবিমান

  • আপডেট টাইম : সোমবার, ১৩ জানুয়ারী, ২০২০

গত সপ্তাহের ভারী বর্ষণে ডুবে গেছে ইসরায়েলি বিমান বাহিনীর আটটি যুদ্ধবিমান। এফ-১৬ মডেলের ওই যুদ্ধবিমানগুলোর মধ্যে বেশ কয়েকটি ক্ষতিগ্রস্তও হয়েছে। এক্ষেত্রে অব্যবস্থাপনার জন্য দুঃখ প্রকাশ করেছে দেশটির বিমান বাহিনী।

গত বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ভোর ৫টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ইসরায়েলের দক্ষিণাঞ্চলের হ্যাৎসর বিমানঘাঁটি ও তৎসংলগ্ন এলাকায় ৫০ মিলিয়ন লিটার বৃষ্টিপাত হয়। এতে ভেসে যায় রানওয়ে ও দু’টি আন্ডারগ্রাউন্ড হ্যাঙ্গার (যুদ্ধবিমান রাখার জন্য পাহাড়ের ভেতরে খোঁড়া বিশেষ এলাকা)।

চ্যানেল ১২-এর খবরে বলা হয়, টানা বর্ষণের ফলে ওই হ্যাঙ্গারের ভেতরে দেড় মিটার পর্যন্ত পানি জমে যায়। এতে বেশ ক’জন কর্মকর্তাকে উদ্ধার করতে হয়।

বিমান বাহিনীর একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ভোর সাড়ে ৫টার সময়ও ওই বিমানঘাঁটি শুকনো ছিল। কিন্তু এমন বর্ষণ হলো যে, আধঘণ্টায় রেকর্ড হয় প্রায় ৫০ মিলিয়ন লিটার বৃষ্টিপাত। পানিতে কনক্রিটের দেয়ালও ধসে পড়ে।

ভারী বর্ষণের আভাস পাওয়ার পরও হ্যাঙ্গার থেকে যুদ্ধবিমানগুলো সরিয়ে না নেয়ার জন্য দুঃখ প্রকাশ করে বিমান বাহিনীর ওই কর্মকর্তা আরও বলেন, হ্যাঙ্গার থেকে যুদ্ধবিমানগুলো সরিয়ে না নেয়া আমাদের ভুল ছিল। আমরা ঘটনাটির তদন্ত করছি এবং আর যেন এমন না ঘটে তা নিশ্চিত করতে পদক্ষেপ নিচ্ছি।

ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একপাক্ষিক হামলায় ইরানের বিপ্লবী গার্ডের কুদস্ ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি নিহত হওয়ার পর ওয়াশিংটন ও তেহরানের উত্তেজনা তুঙ্গে উঠেছে। এমন পরিস্থিতিতে সামরিক বাহিনীতে সতর্কতা জারি করে ইসরায়েল সরকার।

কিন্তু সেই সতর্কতার মধ্যেই যুদ্ধবিমানগুলোর ভেসে যাওয়ার ঘটনা সমালোচনার মুখে ফেলেছে ইসরায়েলি সামরিক বাহিনীকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/