• বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত ও আহত ২০০

  • আপডেট টাইম : বুধবার, ৮ জানুয়ারী, ২০২০

ই’রানের মি’সাইল হা’মলায় অন্তত ৮০ জন মা’র্কিন সে’না নি’হত এবং আরও ২০০ জন আ’হত হয়েছেন বলে ই’রানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে দাবি করা হয়েছে। বুধবার (৮ জানুয়ারি) ভোররাতে ই’রাকে দুটি মা’র্কিন সে’নাঘাঁটিতে এক ডজনেরও বেশি মি’সাইল ছোড়ে ই’রান। যু’ক্তরাষ্ট্রের পক্ষ থেকে হা’মলার শি’কার হওয়ার কথা জানানো হলেও হ’তাহতের বিষয়ে অফিসিয়ালি কিছুই বলা হয়নি।

এদিকে ই’রানি সে’নাবাহি’নীর শীর্ষ এক কর্মকর্তার বরাতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, মা’র্কিন দুই সে’নাঘাঁ’টিতে ১৫টি মি’সাইল ছোড়া হয়েছে। এতে ৮০ জন ‘আ’মেরিকান স’ন্ত্রাসী’ নি’হত হয়েছেন।

খবরে আরো দাবি করা হয়েছে, ওই হা’মলায় আ’মেরিকার বেশ কয়েকটি হে’লিকপ্টার গানশিপ ধ্বং’স হয়েছে এবং যু’দ্ধ স’রঞ্জামের ব্যাপক ক্ষ’য়ক্ষতি হয়েছে।

এই দুই ঘাঁ’টি ছাড়াও আ’মেরিকার আরো অন্তত ১০০টি স্থাপনা টা’র্গেট করা হয়েছে বলেও প্রতিবেদনে হুঁ’শিয়ারি দেয়া হয়েছে।

তবে মা’র্কিন সা’মরিক সূত্রের বরাতে সিএনএনের খবরে বলা হয়েছে, হা’মলার আগাম স’তর্কবার্তা পেয়েছিলেন ঘাঁ’টি দুটিতে অবস্থান করা মা’র্কিন সে’নারা। আর তাই সময়মতো নিরা’পদ স্থানে আ’শ্রয় নিতে সক্ষম হয়েছিলেন তারা। ফলে হ’তাহতের তেমন কোনো ঘ’টনা ঘটেনি।

বুধবার ভোরে এক ঘণ্টার ব্যবধানে দুটি মা’র্কিন ঘাঁ’টিতে অন্তত এক ডজন মি’সাইল হা’মলা চালায় ই’রান। ই’রানের ভূমি থেকে ইসলামী রে’ভল্যুশনারি গা’র্ডের স’দস্যরা মি’সাইলগুলো ছোড়ে বলে ফার্স নিউজের খবরে বলা হয়েছে।

খবরে বলা হয়, ই’রাকের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আনবারের ‘আ’ইন আল আ’সাদ’ মা’র্কিন সে’না ঘাঁ’টি লক্ষ্য করে অন্তত দশটি ক্ষে’পণা’স্ত্র ছোঁড়া হয়। এর কিছুক্ষণ পরই ই’রবিলে দ্বিতীয় হা’মলার খবর দেওয়া হয়। একইসঙ্গে তেহরান হুঁঃশিয়ার করে বলে, মা’র্কিন বা’হিনী পাল্টা হা’মলা চালালে ক’ঠোর জবাব দেয়া হবে।

এরপরই ই’রাকে দুটি সে’নাঘাঁ’টি আ’ক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করে মা’র্কিন প্রতির’ক্ষা দফতর পেন্টাগন। খুব শিগগিরই হামলার বিষয়ে ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ নেয়া হবে বলেও জানায় যু’ক্তরাষ্ট্র। ই’রানি হা’মলার পরই জরুরি বৈঠকে বসে হো’য়াইট হাউস। সেইসঙ্গে ই’রাক, ই’রান এবং পারস্য উপসাগরীয় এলাকায় বেসামরিক বি’মান চলাচল ব’ন্ধ ঘোষণা করে যু’ক্তরাষ্ট্র।

গত শুক্রবার (৩ জানুয়ারি) মা’র্কিন হা’মলায় ই’রানি সা’মরিক বা’হিনীর শীর্ষ ক’মান্ডার জে’নারেল কা’সেম সো’লাইমানি নি’হত হওয়ার পর, তেহ’রান এবং ওয়া’শিংটনের মধ্যে উ’ত্তেজনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়।

সূত্র: সময় টিভি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/