• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৮:১৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

বছরের প্রথম দিনেই বই উৎসবে মেতেছে কোম্পানীগঞ্জের শিক্ষার্থীরা!

  • আপডেট টাইম : বুধবার, ১ জানুয়ারী, ২০২০


নুর উদ্দিন মুরাদ:
পাঠ্যপুস্তক উৎসব বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বুধবার (১ জানুয়ারি) দেশ জুড়ে ‘বই উৎসব-২০২০’ পালনের অংশ হিসেবে কোম্পানীগঞ্জেও বই উৎসব পালন হয়েছে। ২০২০ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে বিনামূল্যের নতুন বই। এই আয়োজনকে ঘিরে উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে সাজানো হয়েছে।

রেওয়াজ অনুযায়ী  সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে শিশুদের হাতে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন। তবে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) জেএসসি-জেডিসি ও পঞ্চম শ্রেণির সমাপনীর পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়ার পর শেখ হাসিনা শিশুদের হাতে নতুন বছরের বই তুলে দেন।

বই উৎসব উপলক্ষে উপজেলার বসুরহাট এ.এইচ.সি উচ্চ বিদ্যালয়, হাজারীহাট উচ্চ বিদ্যালয়,আবু মাঝির হাট উচ্চ বিদ্যালয়, চর ফকিরা উচ্চ বিদ্যালয়,চরপার্বতী এস.সি উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠানে টানানো হয়েছে রঙিন বেলুন।

এসময় বই বিতরনে উপস্থিত ছিলেন,বসুরহাট পৌরমেয়র আবদুল কাদের মির্জা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমেদ,বাংলাদেশ শিক্ষক সমিতি কোম্পানীগঞ্জ শাখা সভাপতি সুলতান আহমেদ চৌধুরী বাবুল,বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি নুরুল করিম জুয়েল,  শিক্ষা অফিসার আবদুল মোতালেব ও স্থানীয় সচেতন ব্যাক্তিত্ব,জনপ্রতিনিধি, অভিভাবক
 ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, আজ ১ জানুয়ারি ‘পাঠ্যপুস্তক উৎসব’-এর মাধ্যমে সারাদেশে প্রায় চার কোটি ৩০ লাখ শিক্ষার্থীর মধ্যে নতুন ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪ কপি পাঠ্যবই বিতরণ করা হচ্ছে।

এনসিটিবি সূত্রে জানা গেছে, ২০২০ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে ১০ কোটি ৫৪ লাখ দুই হাজার ৩৭৫ কপি এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯ কপি বই বিনামূল্যে বিতরণ করা হবে।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে সরকার নতুন বছরের শুরুতেই সারাদেশে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করে আসছে। ২০১৯ সাল পর্যন্ত মোট ২৯৬ কোটি সাত লাখ ৮৯ হাজার ১৭২টি বই বিতরণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/