• বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৭:৫১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
গৃহহীন অসহায় মমতাজকে টিম হাসিমুখের ঘর উপহার! বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে যুবলীগের বিক্ষোভ দেশজুড়ে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন

মধ্য প্রাচ্যকে আমরা ‘নতুন ইউরোপ’ বানানো :সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, ২০১৮
  • ক্রাউন প্রিন্স রিয়াদে ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ ফোরামকে বলেছেন যে তিনি দেখতে চান যে এই অঞ্চলের অর্থনৈতিক রূপান্তর তার জীবদ্দশায় ঘটেছে
  • “পাঁচ বছরের মধ্যে সৌদি আরবের রাজ্য সম্পূর্ণ ভিন্ন হবে”, 

রিয়াদঃ মধ্য প্রাচ্যটি “নতুন ইউরোপ” হিসেবে গড়ে তুলবো, সৌদি মুকুট প্রিন্স মোহাম্মদ বিন সালমান বুধবার এ কথা বলেন, তিনি আরো ও বলেন  আমরা এই অঞ্চলকে অর্থনৈতিকভাবে উন্নতিশীল করে দেখিয়ে দিবো। 

ক্রাউন প্রিন্স রিয়াদে ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ ফোরামে একটি প্যাকড শ্রোতাকে বলেছিলেন যে তিনি এই অঞ্চলের অর্থনৈতিক রূপান্তর তার জীবনকালের মধ্যে ঘটাতে চান।

তিনি বলেন,  “যুদ্ধ” মধ্য প্রাচ্যের পূর্বাবস্থায় ফিরিয়ে আনছে। প্রিন্স মোহাম্মদ বলেন “আমি বিশ্বাস করি নতুন ইউরোপ মধ্য প্রাচ্য নতুন ইউরোপ হবে। “পাঁচ বছরের মধ্যে সৌদি আরবের সব রাজ্য সম্পূর্ণ ভিন্ন  হবে”।

তিনি এও বলেন আমরা সৌদি  আরবের অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের জন্য  ভিশন ২030 পরিকল্পনা গ্রহণ করেছি। আমরা আগামী পাঁচ বছরে সফল হলে অন্যান্য দেশ আমাদের সাথে যোগ দেবে”। “এমনকি কাতারও,  যদি ও তাদের সাথে আমাদের মত পার্থক্য রয়েছে,  তার পরে ও একটি শক্তিশালী অর্থনীতি গড়ে তোলার জন্য আমরা তাদের সাহায্য করতে প্রস্তুুত এবং এটি পাঁচ বছরের মধ্যে সম্পূর্ণ করা হবে।

ক্রাউন প্রিন্স আরোও বলেন, সৌদি আরব ইতিমধ্যেই নিজস্ব অর্থনীতির বিকাশের জন্য ” অনেকগুলি বড় পদক্ষেপ” গ্রহণ করেছে। 

 তিনি বলেন ,. “তেল  ছাড়া অামরা রাজস্ব  আয় প্রায় তিনগুণ বৃদ্ধি করেছি”।

প্রিন্স মোহাম্মদ বলেন, সৌদি আরব তার উচ্চাকাঙ্ক্ষী ভিশন 2030 সংস্কার পরিকল্পনার সাথে চলবে, ভবিষ্যতে এই দেশের অর্থনীতির  2.5 শতাংশ বৃদ্ধি হবে এবং যা পরবর্তী বছর গুলো ধারাবাহিক ভাবে এ বৃদ্ধি হবে। 

তিনি সৌদি আরবের তেল নির্ভর অর্থনীতির রূপান্তর, আরও অবকাঠামো নির্মাণ এবং সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের প্রচেষ্টার উদ্ধৃতি দিয়েছিলেন। তিনি বলেন, “আমাদের সকল প্রকল্প এগিয়ে যাচ্ছে, সংস্কার এগিয়ে যাচ্ছে, চরমপন্থার বিরুদ্ধে আমাদের যুদ্ধ  চালিয়ে যাব, সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের যুদ্ধ চলবে … কেউ আমাদের এই প্রচেষ্টা , বাধা দেওয়ার চেষ্টা করে  তা বন্ধ করতে পারবে  না”।

অশোধিত তেলের দাম ও অ তেলের অর্থনীতির সম্প্রসারণে সৌদি আরবের অর্থনীতি এক বছরেরও বেশি সময় ধরে দ্রুততম গতিতে দ্বিতীয় ত্রৈমাসিকে বৃদ্ধি পেয়েছে, সরকারি তথ্য অনুযায়ী।

সৌদি রাজকুমার দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ এর প্রশংসা করে বলেন যে, তিনি মিডিল ইস্ট সোসাইটির জন্য একটি স্ট্যার্ডাড মান স্থাপন করেছেন। 

এই সময় বাহরাইনের ক্রাউন প্রিন্স সালমান বিন হামাদ ও লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরির উপস্থিত ছিলেন।

প্রিন্স সালমান বলেন, সৌদি আরবের  অর্থ নৈতিক সর্ম্র দী পুরো অঞ্চলের জন্য ভালো হবে “

হরিরি লেবাননে নতুন সরকার গঠনের গুরুত্ব সম্পর্কে কথা বলেছেন – তিনি স্বীকার করেছেন যে কিছু সময় লাগবে। তিনি বলেন, “আমরা এমন একটি সরকার গঠনের অপেক্ষায় আছি যা লেবাননের জনগণের চাহিদা ও প্রত্যাশা পূরণ করবে”। 

উল্লেখ্য গত বছর প্রিন্স মোহাম্মাদ এর বিরুদ্ধে  হরিরিকে আটক করার অভিযোগ উঠেছিল এবং তিনি বলেছিলেন, লেবাননের প্রধানমন্ত্রী শীঘ্রই রাজত্ব ছেড়ে চলে যাবেন। 

প্রিন্স মোহাম্মাদ বলেন ” লেবাননের হরিরি  দুই দিনের জন্য কিংডমে অবস্থান করছে তাই আশা করি , আপনারা তাকে নিয়ে গুজব ছড়াবেন না”।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/