• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৭:১১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

জেএসসি পরিক্ষা -২০১৯ এর ইংরেজি বিষয়ের সর্বোশেষ প্রস্তুতি

  • আপডেট টাইম : সোমবার, ৪ নভেম্বর, ২০১৯


বিশেষ সাক্ষাৎকার :

প্রিয় জেএসসি শিক্ষার্থী বন্ধুরা,তোমাদের সবাইকে জানাই অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। আর কয়েকদিন পরের তোমাদের শিক্ষা  জিবনের একটি ধাপ শুরু হতে যাচ্ছে। ইংরেজিকে অনেকেই তোমার শুধু শুধু ভয় পাও কিন্তু ইংরেজি মোটেও ভয় পাওয়ার বিষয় নয়। তোমাদের প্রস্তুতি আর মনোবল থাকলে এ বিষয়ে সহজেই এ প্লাস পাওয়া সম্ভব। চল বন্ধুরা ইংরেজী বিষয় নিয়ে তোমাদের সর্বোশেষ প্রস্তুতির জন্য একটু আলোচনা করা যাক।
NCTB কর্তৃক প্রদত্ত নতুন মান বন্টন অনুযায়ী পূর্বের ইংরেজি ১ম পত্র (১০০ নম্বর) ও ২য় পত্র (৫০ নম্বর) মিলিয়ে বর্তমানে ১০০ নম্বরের উপর ইংরেজি বিষয়ে পরীক্ষা হবে। ইংরেজি বিষয়ের ১০০ নম্বরের প্রশ্নপত্রে Part-A: Seen (20 Marks), Part-B: Unseen (25 Marks), Part-C: Grammar (25 Marks), এবং Part-D: Writing (30 Marks) থাকবে।

Part-A: Seen (20 Marks): 
এই অংশে রয়েছে 1. MCQ Questions-(1.7 = 07 Marks). 2. Answering Question (2.4 = 08 Marks) এবং 3. Gap Filling (Without clues- 1.5 = 05 Marks). এই অংশে ভালো ফলাফল করতে হলে তোমাকে English For Today বইটি ভালো করে পড়তে হবে। Text book থেকে most common ১২ থেকে ১৪ টা passage খুব সুন্দর করে বোর্ড প্রশ্ন ও টেস্ট পেপার মিলিয়ে পড়তে হবে। নিচে কিছু গুরুত্বপূর্ণ seen passage দেওয়া হলোঃ
1.shamima misery
2.Nakshi khata
3.Oxygen and the air
4.Bangladeshi
5.Once upon a time
6.Thousands of time
7.shamima
8.”what?” cried the bat
9.The ethnic people
10.At the farthest
পরিক্ষার শেষ মুহুর্তে এগুলো ভালোভাবে দেখে যেতে পারো। 

Part-B: Unseen (25 Marks): 
এই অংশের প্রথমেই থাকবে একটি Unseen Passage যার উপর ভিত্তি করে Question no-4 হিসেবে complete the table below (1.5=05 Marks) এবং Question no-5 হিসেবে True/False (1.5=05 Marks) থাকবে। Question no- 5, 6 এবং 7 এ  যথাক্রমে Cloze test with clues (0.5.10 =05 Marks), Cloze test without clues (1/5=05 Marks),  এবং Matching (1/5=05 Marks). এই অংশে ভালো ফলাফল করার জন্য তোমাকে অবশ্যই প্রশ্নে দেওয়া Passage টি ভালোভাবে পড়তে হবে গুরুত্বপূর্ণ শব্দগুলো Underline করতে হবে যাতে করে তুমি প্রয়োজনীয় তথ্য দিয়ে Information Transfer টি fill up করতে পার এবং True/False এর ক্ষেত্রে True/False নির্ণয় করে correct answer টি লিখতে পার।  7 এবং 8 নং প্রশ্নের ক্ষেত্রে ভালো ফলাফল করার জন্য বিভিন্ন স্কুলের প্রশ্নগুলো অনুশীলনের মাধ্যমে সমাধান করে নিতে পার।
কিছু গুরুত্বপূর্ণ unseen passge দেওয়া হলো যেগুলো পরিক্ষার আগে ভালো করে দেখে যেতে পারো।
1.captain Mohiuddin Jahangir 
2.Jon keats
3.Zainal abedin
4.Begam rokeya 
5.Mother teresa
6.Dr.Mohammad Shahid ullah
7.Jibanananda Das
8.Nobel prize
9.John Donne
10.Albert Einstein
11.Sher-e-bangla A.K Fazlul Hoq
12.Neil Armstrong

অজানা শব্দগুলোর বাংলা অর্থসহ তাদের similar এবং opposite meaning গুলো জেনে নিয়ে নিজের শব্দ ভাণ্ডারকে আরও বেশি মজবুত ও শক্তিশালী করতে হবে।

* Part-C: Grammar (25 Marks): 
এই অংশে Question no 9- এ রয়েছে Prefixes and suffixes -(0.5.10 = 05 Marks), Question no 10- এ রয়েছে  Article-(0.5.10 = 05 Marks). Question no 11- এ রয়েছে  Transformation of sentence (Degree বাদ) – (1.5 = 05 Marks),  Question no 12- এ রয়েছে passage  Narration (05 Marks) এবং Question no 13- এ রয়েছে use of capital letter and Punctuation (05 Marks). ব্যাকরণের এই বিষয়গুলোতে ভালো করতে হলে তোমাদেরকে অবশ্যই এখন শেষ মুহুর্তে বোর্ড প্রশ্ন হুলো সমাধান করতে হবে। মনে রাখতে হবে Grammar হচ্ছে বুঝার বিষয়। মুখস্থের বিষয় নয়। তাই শ্রেণিকক্ষে শিক্ষকদের নিবিড় তত্বাবধানে থেকে ব্যাকরণের সাথে সাথে বিভিন্ন বিষয়গুলো সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিয়ে রাখতে হবে। সহজে পাশ করার জন্য  Article, use of capital letters এবং punetuatiom খুবই সহজ একটি গ্রামার টপিক। তবে এ+ পাওয়ার জন্য অবশ্যই সিলেভাসের সব গুলো গ্রামার আইটেম দেখতে হবে। ভালো রেজাল্ট পেতে হলে অবশ্যই গ্রামার অংশে ভালো করতে হবে। তাই এ অংশের প্রস্তুতি অবশ্যই ভালো হওয়া চাই।

* Part-D: Writing (30 Marks): 
যারা গ্রামার অংশে একটু কাঁচা তাদের জন্য writing part হতে পারে দুঃসময়ের বন্ধু। মনে রাখবে Writing part সব সময় কমন আসবে।  
এই অংশে Question no 14- এ রয়েছে Dialogue Writing (10 Marks), Question no 15- এ রয়েছে Email (Formal /Informal) (10 Marks) এবং Question no 16- এ রয়েছে Paragraph Writing (10 Marks). এই অংশে ভালো নম্বর পেতে হলে তোমাকে প্রথম থেকেই Free Hand Writing Skill এর উপর জোর দিতে হবে।

এঅংশের জন্য কিছু গুরুত্বপূর্ণ সাজেশন দেোয়া হলোঃ
Most important Dialogue:
1.Importance of learning English 
2.Importannce of Reading news pepar
3.Importance of physical exceicise 
4.Importance of tree plantation
5.Bad effect of smoking 
6.Doctor and Patient 
7.Preparation for the upcoming j.s.c exam 
8.Aim in life-long

Email:
1.Thanking for birthday 
2.Preparation for J.S.C exam 
3.Inviting To attend the marriage
4.Describing the borrowed book
5.To join birthday party

Paragraph:
1.Your school magazine 
2.Our national flag
3.Your school library 
4.Tree plantation 
5.A tea stall

প্রতিদিন দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাগুলো নিয়ে ইংরেজীতে কিছু কিছু লেখার অভ্যাস গঠন করতে হবে। গুরুত্বপূর্ণ কিছু বিষয় যেগুলো বিভিন্ন বোর্ড পরীক্ষায় বিভিন্ন সময় আসে সেগুলোর উপর প্রয়োজনীয় Hand note প্রস্তুত করা থাকলে একবার দেখো। ভালো নম্বর পাওয়ার অন্যতম প্রধান দিকগুলোর মধ্যে একটি হচ্ছে হাতের লেখা এবং উত্তরপত্রের পরিচ্ছন্নতা। তাই এই বিষয়টি অবশ্যই গুরুত্ব দিয়ে দেখতে হবে।

 পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের জন্য তোমরা উপরের  বিষয়গুলো অনুসরণ করতে পার। আর মনে রাখবে বোর্ড প্রশ্ন গুলো বেশি বেশি অনুশিলন করতে হবে। বিভিন্ন সালের  বোর্ড প্রশ্ন থেকে প্রায় ৬০% কমন চলে আসে জেএসসি পরিক্ষায়। পরিশেষে সকলের জন্য শুভ কামনা রইলো।
———
শাহজাহান কবির 
M.A  (English) 
সহকারী শিক্ষক,মহাখালী মডেল হাই স্কুল
মহাখালী,ঢাকা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/