• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

অর্থনীতিকে চাঙ্গা করতে হলে, নোয়াখালী বিভাগ করতে হবে

  • আপডেট টাইম : শনিবার, ২ নভেম্বর, ২০১৯

ইসমাইল হোসেন টিটু:
নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির উদ্যোগে
শনিবার সকাল ১০টার সময় জাতীয় প্রেসক্লাবের সামনে নোয়াখালী বিভাগ বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঢাকাস্থ নোয়াখালী জেলা সমিতির সভাপতি মোহাম্মদ শাহাব উদ্দিন বলেন অর্থনীতিকে চাঙ্গা করতে হলে নোয়াখালীকে বিভাগ বাস্তবায়ন করতে হবে, প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়,বাংলাদেশের অপেক্ষাকৃত কম আয়তনের অসংখ্য জেলাকে প্রশাসনিক অবকাঠামো বৃদ্ধির লক্ষ্যে অনেক উপজেলা সৃষ্টি করা হলেও দেশের প্রাচীন ও অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা পালনকারী নোয়াখালীতে আয়তন অনুপাতে উপজেলা সৃষ্টি হয়নি। যার কারণে দুর্গম পথে জনগণ প্রশাসনিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে ,তৈরি হচ্ছে নানা বিধি সামাজিক অনাচার। স্থির সৃষ্টি হচ্ছে বৈষম্য প্রশাসনিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নোয়াখালী বিভিন্ন উপজেলাকে বিভাজন করে কমপক্ষে সাতটি উপজেলা গঠন ও নতুন উপজেলা সমূহের সমন্বয়ে একটি নতুন জেলা গঠন এবং নতুন জেলা নিয়ে বৃহত্তর নোয়াখালী জেলা সমন্বয় আলাদা বিভাগ গঠনের দাবি জানান ।

নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির সভাপতি রফিকুল আনোয়ারের বলেন, বাংলাদেশের এমন জেলা আছে যারা অনুপাতিক হারে নোয়াখালী তিনগুণ বেশি প্রশাসনিক সুবিধা নিচ্ছে। যেমন বরগুনা, পিরোজপুর, হবিগঞ্জ, সিলেট ও কুমিল্লায় এর মধ্যে উল্লেখযোগ্য।
উদাহরণ দিয়ে বক্তারা বলেন কুমিল্লার আয়তন ৩০৮৫ বর্গ কিলোমিটার, উপজেলার সংখ্যা ১৭টি, পক্ষান্তরে নোয়াখালীর আয়তন ৫০০০ বর্গ কিলোমিটার অথচ উপজেলার সংখ্যা ৯ টি ।

বক্তারা অবিলম্বে নোয়াখালীতে নতুন উপজেলা গঠন ও বৃহত্তর নোয়াখালীকে বিভাগ গঠনের দাবি জানান প্রশাসনের নিকট।

নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক এম এইচ রহমান ফুয়াদ বলেন, নোয়াখালী ক্ষমতা বিকেন্দ্রীকরণ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণ-পূর্বাঞ্চলে যদি অর্থনৈতিক উন্নয়নের রোল মডেল করতে হয় নোয়াখালী বিভাগ অবশ্যই জরুরী ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/