• রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

বিশ্বসেরা নারীদের তালিকায় প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯






বৈশ্বিক মানসিক স্বাস্থ্য উন্নয়নে নিজের উদ্ভাবনী কৃতিত্বের স্বীকৃতি হিসেবে বিরল সম্মান অর্জন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।



বিশ্বসেরা একশ উদ্ভাবনী নারী নেতৃত্বের তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে ঠাঁই করে নিয়েছেন তিনি।



সম্প্রতি নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিভিত্তিক ‘গ্লোবাল মেন্টাল হেলথ প্রোগ্রামস কনসোর্টিয়ামের’ চেয়ার ড. ক্যাথলিন পাইক ‘ফাইভ অন ফ্রাইডে’ শিরোনামে ব্লগে এই তালিকা তুলে ধরেছেন।



মানসিক রোগ অনুধাবণ, প্রতিরোধ ও চিকিৎসার উন্নয়নে অগ্রদূত এসব নারীদের ব্যক্তিগত ও সামষ্টিক উদ্যোগ বিবেচনায় নিয়ে পরিচিতজনদের মধ্য থেকে নামের অদ্যাক্ষরের ভিত্তিতে তালিকাটি করা হয়েছে। দীর্ঘকাল ধরেই বাংলাদেশে অটিজমসহ মানসিক স্বাস্থ্য সেবার প্রসারে নিরন্তর কাজ করে যাচ্ছেন সায়মা ওয়াজেদ।



সায়মা ওয়াজেদ বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি, ডব্লিউএইচওর মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরমাণু বিজ্ঞানী প্রয়াত ড. ওয়াজেদ আলী মিয়ার কন্যা এবং স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি।



মানসিক স্বাস্থ্য সেবা খাতে তার বিশেষ উদ্যোগের জন্য ২০১৭ সালে ডব্লিউএইচও তাকে মানসিক স্বাস্থ্য বিষয়ে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘শুভেচ্ছা দূত’ নিয়োগ করে। ২০১৭ সালে বিশ্বস্বাস্থ্য সংস্থা তাকে ‘ডব্লিওএইচও চ্যাম্পিয়ন ফর অটিজম’উপাধিতে ভূষিত করে।



ডব্লিউএইচওর বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য সায়মা ওয়াজেদের উদ্যোগেই ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।


নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/