• মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৫:১০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
গৃহহীন অসহায় মমতাজকে টিম হাসিমুখের ঘর উপহার! বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে যুবলীগের বিক্ষোভ দেশজুড়ে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন

গ্যাস নিয়ে গুজব চড়ানোর পর বিবিসির দু:খ প্রকাশ!

  • আপডেট টাইম : সোমবার, ৭ অক্টোবর, ২০১৯

বাংলাদেশ ভারতে কোন প্রাকৃতিক গ্যাস রফতানি করবে না। বিবিসি একটা নিউজ করেছিল যে ‘ভারতকে প্রাকৃতিক গ্যাস দিচ্ছে বাংলাদেশ’। এই খবরটা একটা গুজব। এই গুজবটা ভালোভাবে ছড়ানোর পর বিবিসি দুঃখ প্রকাশ করে বলে অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য তারা দুঃখিত।

সত্যটা হলো, বাংলাদেশ ভারতের কাছে লিকুইড গ্যাস রপ্তানি করবে।

বাংলাদেশের যা প্রাকৃতিক গ্যাস আছে তা আমাদের নিজের জন্যই অপ্রতুল। যে কারনে আমরা বিদেশ থেকে এলএনজি বা লিকুইড গ্যাস আমদানি করবো। তবে এলএনজি বা লিকুইড গ্যাস মন চাইলেই আমদানি করা সম্ভব নয়। কারন, এলএনজি বা লিকুইড গ্যাস আমদানি করে দেশে আনতে সমুদ্রের পাড়ে এবং ভুমিতে কিছু বিশেষ ধরনের অবকাঠামো তৈরী করতে হয়। বাংলাদেশ এতোদিন ধরে এই অবকাঠামো তৈরী করেছে। এখন বাংলাদেশ নিজের প্রয়োজন মিটাতে এবং অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিতে এলএনজি বা লিকুইড গ্যাস আমদানি করতে পারবে।

ভারতের সাথে যে সমঝোতা স্মারক সাক্ষর হয়েছে তা হলো আমরা ভরতের উত্তর-পূর্বাঞ্চলের প্রদেশ গুলোতে এলএনজি বা লিকুইড গ্যাস এলপিজি আকারে রফতানি করতে পারবো। এতে করে বাংলাদেশের লাভ হবে। যেহেতু আমাদের এলএনজি বা লিকুইড গ্যাস আমদানি করার জন্য যে অবকাঠামো দরকার তা এখন প্রস্তুত হয়ে গেছে, তাই এখন আমরা নিজেদের চাহিদা মিটিয়ে কিছু এলএনজি বা লিকুইড গ্যাস বিদেশ থেকে আমদানি করে ভারতে রফতানি করে অর্থনৈতিক ভাবে লাভবান হতে পারবো।

চলুন আমরা মিথ্যা ছড়ানো থেকে বিরত থাকি।

লেখাটি মোহাম্মদ আলী আরাফাতের টাইমলাইন থেকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/