• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ১০:১৫ পূর্বাহ্ন

সিরিয়ার বাস্তবতা উপলব্ধি করতে ব্যর্থ হয়েছে ইউরোপ: প্রেসিডেন্ট আসাদ

  • আপডেট টাইম : সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, তার দেশের চলমান পরিস্থিতি উপলব্ধি করতে বেশিরভাগ ইউরোপীয় দেশ ব্যর্থ হয়েছে। তিনি আরো বলেছেন, ২০১১ সালের মার্চ মাসে তার দেশে বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেয়ার পর সিরিয়ার বাস্তবতা থেকে ইউরোপীয়রা বিচ্ছিন্ন রয়েছে।

দামেস্ক সফররত ইতালির একদল সংসদ সদস্য ও রাজনীতিবিদের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন প্রেসিডেন্ট আসাদ। তিনি বলেন, গত আট বছরে ইউরোপীয়রা সিরিয়ায় বড় ধরনের পরিবর্তন দেখার পরও তাদের আগের অবস্থানে অটল রয়েছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউরোপীয় দেশগুলো তাদের নিজেদের স্বার্থ রক্ষার জন্য প্রচেষ্টা চালানোর পরিবর্তে এমন নীতি গ্রহণ করেছে যাতে শুধুমাত্রা আমেরিকার স্বার্থ রক্ষিত হয়। তিনি ইউরোপের আত্মসম্মান রক্ষা করার লক্ষ্যে প্রচেষ্টা চালানোর জন্য ইউরোপের সব রাজনীতিবিদ ও কূটনীতিকের প্রতি আহ্বান জানান।

প্রেসিডেন্ট আসাদ বলেন, তুরস্ক ও আমেরিকার মতো যে দেশগুলো সিরিয়ায় যুদ্ধ চাপিয়ে দিয়েছিল তারা এখনো সিরিয়া থেকে সন্ত্রাসবাদের মূলোৎপাটন প্রতিহত করার চেষ্টা করছে।

সাক্ষাতে ইতালির প্রতিনিধিদল জানান, সিরিয়া পরিস্থিতিকে উল্টো করে তুলে ধরার জন্য মূলত পশ্চিমা গণমাধ্যম দায়ী। প্রথমদিকে ইউরোপীয় দেশগুলোর জনগণ এসব গণমাধ্যমের কথা বিশ্বাস করলেও পরবর্তীতে তাদের কাছে সঠিক খবর যাওয়ার পর এসব গণমাধ্যম তাদের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।  ইউরোপীয় সরকারগুলো সিরিয়ার ব্যাপারে অবাস্তব নীতি গ্রহণ করেছে বলে স্বীকার করে তারা বলেন, ইউরোপীয়দের উচিত ছিল সিরিয়ার বাস্তব পরিস্থিতি অনুযায়ী নীতি গ্রহণ করা; পশ্চিমা গণমাধ্যমের প্রচারণায় অন্ধ বিশ্বাস করে নয়।#

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..