• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১০:৩৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন কোম্পানীগঞ্জে ঋণের দায়ে ব্যবসায়ীর আত্মহত্যা! ডুবাইয়ে ইস্কান্দার মির্জা শামীমকে সম্মাননা প্রদান বিকাশ প্রতারকের সঙ্গে প্রেম করে টাকা উদ্ধার করলেন কলেজছাত্রী

জি কে শামীম প্রতিমাসে কোটি কোটি টাকা দেন তারেককে”

  • আপডেট টাইম : সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯

হু’ণ্ডির মাধ্যমে লন্ডনে পলা’তক তারেক জিয়াকে প্রতিমাসে এককোটি টাকা করে পাঠা’তেন গ্রেপ্তার হওয়া জি’কে শামীম। গত শুক্রবার গুলশান থেকে র‌্যা’বের হাতে আ’টক টে’ন্ডার মা’ফিয়া জি কে শামীম রি’মান্ডে জিজ্ঞাসাবাদে অনেক চাঞ্চ’ল্যকর ত’থ্য দিয়েছে। গো’য়েন্দা সূ’ত্র জানা গেছে, শামীম এমন সব তথ্য’ দিয়েছেন যা শুনলে গা শি’উরে ওঠে। রিমা’ন্ডে জিজ্ঞা’সাবাদের মুখে জি কে শামীম স্বী’কার করেছেন যে, বিএনপিকে তিনি অর্থ দেন এবং তারেকের সঙ্গে তার স’ম্পর্ক রয়েছে। তারেককে প্রতিমাসে এককোটি করে চাঁ’দা পা’ঠাতেন। হু’ন্ডির মাধ্যমে এই টাকা পা’ঠাতেন।

*রিমা’ন্ডে আরো জানা যায়, জি কে শামীম গত দশ বছরে ৪ বার লন্ডনে গিয়েছেন। প্রত্যেকবারই বিভিন্ন স্থা’নে তারেকের সঙ্গে দে’খা করেছেন।
সূত্র’গুলো জানিয়েছেন, বিএনপির একজন ব্যবসায়ী নে’তা যার পুত্র সি’টি কর্পো’রেশন নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন তার মাধ্যমেই তারেকের সঙ্গে শামীম নি’য়মিত যোগাযোগ করেন। প্রতিমাসে এককোটি টাকা হু’ণ্ডির মাধ্যমে পা’ঠান।

*টেন্ডা’রবাজিসহ নানা অবৈ’ধ কর্ম’কাণ্ড করে যুবলীগের কেন্দ্রীয় কমি’টির সমবায়বিষয়ক সম্পাদক গোলাম কিবরিয়া ওরফে জিকে শামীম হাজার কোটি টাকার মা’লিক হয়েছেন। নিজের পে’শিশক্তি, টাকা এবং রাজনৈতিক প্র’ভাব কা’জে লা’গিয়ে তিনি এ সম্পদের মালি’ক হন। ইতোমধ্যে পুলিশের প্রাথমিক জিজ্ঞা’সাবাদে শামীম স্বীকা’র করেছেন, ঢাকার নিকে’তনে ২টি, বনানীতে একটি ও বাসা’বো এলাকায় তার ২টি বহু’তল আলি’শান বা’ড়ি রয়েছে; কিন্তু এর কোনোটিতেই তিনি থাকতেন না। নিজের থাকার জন্য বাসা’বোর কদমতলায় তার ছিল অন্য বা’ড়ি। যার নিরাপ’ত্তার দা’য়িত্বে ছিল বিশেষ টি’ম। এ ছাড়া দেশে-বিদেশে তার রয়েছে স’ম্পদ, ৯টি ব্যাং’ক হিসাব এবং বিপু’ল স্থায়ী আমা’নত।

*এর আগে রাজনৈতিক প্র’ভাব খা’টিয়ে সরকারি বিভিন্ন প্রকল্পে শামীমের ঠিকা’দারির কাজ পাওয়ার ত’থ্য বিভিন্ন গণমা’ধ্যমে উঠে আসে। বিশেষ করে গ’ণপূর্ত ভব’নের বেশিরভাগ ঠি’কাদারির কাজ ছিল তার নি’য়ন্ত্রণে। বাসা’বোর কদমতলার ১৭ নম্বরের যে পাঁচতলা বা’ড়িটিতে শামীম থাকতেন তার দেখাশোনা করেন স্থানীয় ও’য়ার্ড আওয়ামী লীগের এক সহ-সভাপতি। বাসা’বোতে তার আরও দুটি ভ’বন আছে। এ ছাড়া রাজধানীর ডেমরা ও দক্ষিণগাঁওসহ নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা, বান্দরবান এবং গাজীপুরে তার রয়েছে কয়েকশ বি’ঘা জমি।

*এন’বিআর সূ’ত্র জানিয়েছে, শামীম যেসব সম্প’দের কথা স্বী’কার করেছেন এর বাইরেও তার সম্প’দ রয়েছে। ইতোমধ্যে তার সেই সম্প’দের খোঁ’জে নেমেছে জাতীয় রা’জস্ব বো’র্ডের (এন’বিআর) কেন্দ্রীয় গো’য়েন্দা সে’ল (সিআ’ইসি)। পাশাপাশি শামীম ও তার ব্যবসা প্রতিষ্ঠান সঠিকভাবে আয়’কর দিয়েছে কিনা, তা-ও খতি’য়ে দেখছে সি’আইসি সে’ল। ইতোমধ্যে কর সা’র্কেল থেকে তার আয়’কর ন’থি অধি’কতর তদ’ন্তের জন্য সিআই’সিতে ত’লব করা হয়েছে।

*সূ’ত্রটি আরও জানায়, শামীম ও তার ব্যবসা প্রতিষ্ঠানের ক’র ফাঁ’কি উদ্ঘা’টনে এক কর্মক’র্তাকে দা’য়িত্ব দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে সংবাদপত্রে প্রকাশিত ত’থ্যের ভিত্তিতে শামীমের সম্প’দের অনু’সন্ধান করা হচ্ছে। আয়’কর রি’টার্নে ঘো’ষিত সম্প’দের সঙ্গে প্রকা’শিত স’ম্পদের ত’থ্য মিলিয়ে দেখা হবে। যেসব জায়’গায় অস’ঙ্গতি পাওয়া যাবে, সেখানে অনু’সন্ধান করা হবে সিআ’ইসির নিজস্ব টি’ম পাঠিয়ে। এ ছাড়া তার আয়-ব্যয়ের তথ্য পর্যা’লোচনা করতে ব্যাং’ক হিসাব তল’ব করা হবে। একইভাবে তার ব্যবসা প্রতিষ্ঠানের ক’রফাঁ’কিও খতি’য়ে দেখার উদ্যো’গ নেওয়া হয়েছে।

*জানা গেছে, সরকারের উচ্চ’পর্যায়ের নির্দে’শনা পাওয়ার পর শামীমের ক’রফাঁকির অনুস’ন্ধান শুরু করেছে এন’বিআর। আয়’কর রি’টার্নে ঘো’ষিত সম্পদবিব’রণীর সঙ্গে প্রকৃত সম্প’দের গর’মিল রয়েছে বলে ধারণা করা হচ্ছে। মূলত কর ফাঁ’কি দিতেই ইচ্ছা’কৃতভাবে শামীম আ’য়কর রিটা’র্নে মি’থ্যা ত’থ্য দিয়েছেন বলে ধারণা এন’বিআরের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/