• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ০১:২২ অপরাহ্ন

ডেঙ্গুতে মৃত্যু ৩, সারা দেশে হাসপাতালে নতুন রোগী ১১৫৭

  • আপডেট টাইম : বুধবার, ২৮ আগস্ট, ২০১৯

সারা দেশে গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ১ হাজার ১৫৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

বার্তা সংস্থা ইউএনবি বলছে, এই সংখ্যা আগে দিনের তুলনায় ১১ শতাংশ কম। সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন করে ভর্তি রোগীর সংখ্যা ছিল ১ হাজার ২৯৯ জন।

এদিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আজ বুধবার দেশের ৩ জেলায় ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ তিন জেলা হলো, মুন্সিগঞ্জ, ময়মনসিংহ ও পিরোজপুর। এর মধ্যে মুন্সিগঞ্জ, ত্রিশালে দুই যুবক ও পিরোজপুর এক নারীর মৃত্যু হয়েছে।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৫২ জন মারা গেছে বলে সরকারিভাবে দাবি করা হয়েছে। তবে প্রথম আলোর হিসাবে এখন পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ১৮২ জন। সংশ্লিষ্ট হাসপাতাল, পরিবারের সদস্য ও সিভিল সার্জনের কাছ থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এই হিসাব তৈরি করেছে প্রথম আলো।

প্রথম আলোর প্রতিনিধিদের পাঠানো খবর

মুন্সিগঞ্জ: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মুন্সিগঞ্জের আরিফুল ইসলাম (৩৪) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আজ বুধবার বেলা আড়াইটার দিকে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আরিফুল কাজের সূত্রে ঢাকার কদমতলী থানার মুরাদপুর হাইস্কুল রোড এলাকায় একটি ভাড়া বাসায় থাকতেন।

আরিফুলের এক আত্মীয় আরাফাত রবি বলেন, শনিবার থেকে জ্বরে ভুগছিলেন আরিফুল। প্রথমে তিনি মুরাদপরের একটি স্থানীয় হাসপাতালে চিকিৎসা নেন। পরে রক্ত পরীক্ষায় ডেঙ্গু শনাক্ত হয়। আজ সকালে তাঁকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। ঢামেক হাসপাতাল থেকে আরিফের মৃত্যুসংক্রান্ত ‘ডেথ সার্টিফিকেটে’ বলা হয়েছে, ডেঙ্গু রোগে আরিফের মৃত্যু হয়েছে।

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, আরিফুলের স্বজনেরা মরদেহ নিয়ে গেছেন।

ময়মনসিংহ: ত্রিশাল উপজেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাফিজুল ইসলাম (৩৪) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আজ ভোরে ময়মনসিংহ থেকে ঢাকায় নেওয়ার পথে তিনি মারা যান। আরিফুল উপজেলার পৌর শহরের ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। তিনি ঢাকায় একটি পোশাক কারখানায় চাকরি করতেন।

বার্তা সংস্থা ইউএনবিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক লক্ষ্মী নারায়ণ মজুমদার বলেন, হাফিজুল ঢাকায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিলেন। ঢামেক হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে তিনি গ্রামের বাড়িতে ফেরেন। পরে মঙ্গলবার রাতে আবার প্রচণ্ড জ্বর দেখা দিলে তাঁকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। উন্নত চিকিৎসার জন্য তাঁকে ঢামেক হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেওয়া হয়। পরে রাত সাড়ে তিনটার দিকে ঢাকায় যাওয়ার পথে তিনি মারা যান।

পিরোজপুর: ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে পিরোজপুরের শাহিদা বেগম (৫০) নামের এক নারী চিকিৎসাধীন অবস্থায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন। আজ বুধবার ভোর সাড়ে চারটার দিকে তিনি মারা যান। শাহিদা পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার পশারীবুনিয়া গ্রামের সাইদুর রহমানের স্ত্রী।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার পার্থ প্রতীম দেবনাথ বলেন, শাহিদা বেগম ডেঙ্গু শক সিনড্রোমে মারা গেছেন। খুলনায় ডেঙ্গু শক সিনড্রোমে এই প্রথম কোনো রোগী মারা গেলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..