• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০১:০৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
কুয়েতের আমিরের মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক বৃহস্পতিবার আলোচিত বরগুনার রিফাত হত্যা, মিন্নিসহ ৬ আসামির মৃত্যুদন্ড, ৪ জন খালাস আফুরান সাহস আর ভরসার প্রতীক শেখ হাসিনা সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র

চিকিৎসা সেবায় ভারত, শ্রীলঙ্কা, চীনের চেয়ে অনেক এগিয়ে বাংলাদেশ!

  • আপডেট টাইম : রবিবার, ২৫ আগস্ট, ২০১৯

উন্নত চিকিৎসার নামে অনেক বাংলাদেশি ভারতে গেলেও কার্যত চিকিৎসাসেবায় বাংলাদেশ থেকে অনেক পিছিয়ে ভারত। সম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। 

মেডিকেল জার্নাল দ্য লেনসেটে প্রকাশিত গ্লোবাল বার্ডেন অব ডিসেস নামের শিরোনামের ওই গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়। চিকিৎসা সেবায় লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে এমনকি সেবা গ্রহণ ও মানের দিক থেকে তারা বাংলাদেশ, শ্রীলঙ্কা ও চীনের চেয়েও পিছিয়ে আছে।

ওই প্রতিবেদনে বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দেখানো হয়েছে ৫২, অার ভারতের অবস্থান ১৫৪ দেখানো হয়েছে। শ্রীলঙ্কা ৭৩ এবং চীনের অবস্থান ছিল ৭৪তম স্থানে।
তবে তালিকার শীর্ষ স্থানে রয়েছে সুইজারল্যান্ড এর পরেই যথাক্রমে অবস্থান করছে সুইডেন ও নরওয়ে।

১৯৯০ সাল থেকে ২০১৫ পর্যন্ত সময়ে দেশগুলোর চিকিৎসা সেবার মানের উপর ভিত্তি করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, গত ২৫ বছরে হেলথ কেয়ার ইনডেক্সে ভারতের স্কোর ১৪ দশমিক ১ পয়েন্ট বেড়েছে। যেখানে ১৯৯০ সালে তা ছিল ৩০ দশমিক ৭ বর্তমানে তা ৪৪ দশমিক ৮ হয়েছে। এছাড়া যক্ষা, ডায়াবেটিস, হার্টের ও কিডনির চিকিৎসার ক্ষেত্রে সেবার উন্নয়নে ভারত প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/