• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১০:১৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

দ্রুত দারিদ্র্য বিমোচনে শীর্ষ দেশের তালিকায় বাংলাদেশ!

  • আপডেট টাইম : শনিবার, ১৩ জুলাই, ২০১৯

দ্রুত দারিদ্র্য বিমোচনে শীর্ষ দেশের তালিকায় বাংলাদেশের নাম উঠেছে। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি- ইউএনডিপি’র বৈশ্বিক বহুমাত্রিক দারিদ্র্যতা সূচকে-এমপিআই প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি বাস্তবায়নের উপকরণ হিসেবে ব্যবহার হয় এমপিআই। এমপিআই প্রতিবেদন অনুযায়ী, স্বাস্থ্য, শিক্ষা, কাজের মান এবং জীবনযাপনের মানসহ ৯টি সূচকে উন্নতি করেছে বাংলাদেশ। প্রতিবেদনে বিশ্বের ১০১টি দেশের মারাত্মক বহুমাত্রিক দারিদ্র্যতা বিবেচনা করা হয়।

এসব দেশের মধ্যে ৩১টি নিম্ন আয়ের, ৬৮টি মধ্য আয়ের আর দুটি উচ্চ আয়ের দেশ। এসব দেশের প্রায় ১শ’ ৩০ কোটি মানুষ বহুমাত্রিকভাবে দরিদ্র। প্রতিবেদন অনুসারে বাংলাদেশ, কম্বোডিয়া এবং ভারতে সবচেয়ে দ্রুতগতিতে দারিদ্রতা কমছে। প্রতিবেদনে বলা হয়, প্রাপ্তবয়স্কদের চেয়ে শিশু দারিদ্র্যতা আরও দ্রুত গতিতে কমেছে বাংলাদেশ, কম্বোডিয়া, হাইতি, ভারত ও পেরুতে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/