• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৮:১৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

লাইফস্টাইল জিমে গিয়ে বাবা হওয়ার সক্ষমতা হারাচ্ছেন পুরুষেরা !

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ মে, ২০১৯

ড. মোসাম বলেন, ‘এটা একটা আজব বিষয় যে পুরুষ নারীকে আকর্ষণ করার জন্যই জিমে যাচ্ছেন, স্টেরয়েড নিচ্ছে, কিন্তু শেষ বিচারে তা তাকে পুরুষত্বহীন করে দিচ্ছে।’

জিমে গিয়ে সুগঠিত-পেশিবহুল শরীর বানানোর চেষ্টায় পুরুষেরা বাবা হওয়ার সক্ষমতা হারাচ্ছেন বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেমস মোসাম ও অধ্যাপক প্যাসির ওই গবেষণায় দেখা গেছে, দ্রুত সুন্দর ও আবেদনময় শরীর তৈরি করতে পুরুষেরা যে কৃত্রিম পদ্ধতির সহায়তা নেন সেটা তাদের পুরুষত্ব কেড়ে নিচ্ছে।

ড. জেমস মোসাম জানান, সন্তান উৎপাদন ক্ষমতা পরীক্ষা করাতে আসা পুরুষদের ওপর পরিচালিত একটি গবেষণা থেকে দেখা গেছে যে, শরীর বানাতে গিয়ে যারা স্টেরয়েড হরমোন ব্যবহার করছেন তাদের শরীরে শুক্রাণু উৎপাদন ৯০ শতাংশ পর্যন্ত কমে গেছে। এ ছাড়া টাক হয়ে যাওয়া ঠেকাতে পুরুষেরা যেসব চিকিৎসা নেন তাতেও একইভাবে উৎপাদন কমে গিয়ে বাবা হওয়ার সক্ষমতা হারাচ্ছেন পুরুষেরা।

তিনি জানান, শরীর বানাতে গিয়ে অনেকেই অ্যানাবলিক স্টেরয়েড ব্যবহার করেন। কিন্তু এর কারণে মস্তিষ্কের পিটুইটারি গ্লান্ড শুক্রাণু তৈরির দুটি মূল হরমোন এফএসএইচ ও এলএইচের উৎপাদন বন্ধ করে দেয়। এর ফলে তাদের (পুরুষদের) সংখ্যা এত কমে যায় যে তারা ব্যক্তি বাবা হওয়ার ক্ষমতা হারান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/