• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১১:০২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন কোম্পানীগঞ্জে ঋণের দায়ে ব্যবসায়ীর আত্মহত্যা! ডুবাইয়ে ইস্কান্দার মির্জা শামীমকে সম্মাননা প্রদান বিকাশ প্রতারকের সঙ্গে প্রেম করে টাকা উদ্ধার করলেন কলেজছাত্রী

মোদীর শপথ অনুষ্ঠানে যাচ্ছেন রাষ্ট্রপতি

  • আপডেট টাইম : সোমবার, ২৭ মে, ২০১৯



গত বছর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভারত সফরের সময় তার সঙ্গে দেখা করেছিলেন নরেন্দ্র মোদী (ফাইল ছবি)

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শপথ অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষ থেকে যোগ দিচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আগামী ৩০ মে দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন মোদী; তার প্রথম মেয়াদের শাসনকালে দুই দেশের সম্পর্ক সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে বলে দুই তরফেই বলা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সময় জাপান সফরে থাকায় প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষ থেকে মন্ত্রিসভার জ্যেষ্ঠতম সদস্য আ ক ম মোজাম্মেল হক যোগ দেবেন বলে আগে জানানো হয়েছিল।

কিন্তু সোমবার সরকার প্রধান শেখ হাসিনা রাষ্ট্রপ্রধান আবদুল হামিদের সঙ্গে দেখা করে আসার পর বঙ্গভবনের পক্ষ থেকে জানানো হয়, রাষ্ট্রপতি যাচ্ছেন প্রতিবেশী দেশটির নতুন প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে।

রাষ্ট্রপতি ২৯ মে বিকালে নয়া দিল্লির উদ্দেশে রওনা হবেন। ৩০ মে শপথ অনুষ্ঠানে অংশ নেওয়ার পর ৩১ মে দেশে ফিরবেন।

তিন দিনের এই সফরে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সঙ্গেও আবদুল হামিদের বৈঠক হতে পারে বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন।

ভারতে লোকসভা নির্বাচনের পর বিপুল বিজয় নিয়ে টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি; দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হতে চলেছেন মোদী।

মোদী প্রথমবার শপথ নেওয়ার সময় প্রতিবেশী দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল।

ভারতের গণমাধ্যমের খবর, এবার বিমসটেক দেশগুলোর নেতাদের শপথ অনুষ্ঠানে রাখতে চাইছেন মোদী। এতে পাকিস্তানকে এড়ানো হবে। ফলে ইমরান খানকে শপথ অনুষ্ঠানে দেখা যাওয়ার সম্ভাবনা নেই।

ভারত ও বাংলাদেশ ছাড়াও বিমসটেক সদস্যদের মধ্যে রয়েছে মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ও ভুটান। পাকিস্তান এই আঞ্চলিক জোটে নেই।

২০১৪ সালে মোদীর শপথ অনুষ্ঠানে সার্ক দেশগুলোর নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছিল, ফলে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিক ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/