• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৬:২৫ অপরাহ্ন

বৈরী কন্ডিশনে মানিয়ে নিতে রোজা আমাকে সাহায্য করে: হাশিম আমলা

  • আপডেট টাইম : সোমবার, ২৭ মে, ২০১৯
South Africa's Hashim Amla celebrates reaching 150 runs during the second one-day international cricket match against England at the Ageas Bowl in Southampton, England August 28, 2012. REUTERS/Philip Brown (BRITAIN - Tags: SPORT CRICKET)

ইংল্যান্ডের বৈরী আবহাওয়া বেশ ভালোমতোই টের পাওয়া যাচ্ছে বিশ্বকাপের আগে। আজ দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট উইন্ডিজ ম্যাচে বারবার হানা দিয়েছে বৃষ্টি। এর আগে বাংলাদেশ-পাকিস্তান প্রস্তুতি ম্যাচও বৃষ্টির কারণে হয়েছে পরিত্যক্ত। প্রায় ম্যাচেই আবহাওয়ার ব্যাপারটি রাখতে হচ্ছে মাথায়।

ইংল্যান্ডের এই বিরক্তিকর আবহাওয়ায় সঙ্গে অন্য যেকোন দেশের মানুষের মানিয়ে নেওয়া বেশ কঠিন। তবে এ অবস্থাতেও দক্ষিণ আফ্রিকার ওপেনিং ব্যাটসম্যান হাশিম আমলার তেমন কোনো সমস্যাই হচ্ছে না। এমনটাই জানালেন তিনি। এবং একই সাথে জানালেন, মূলত রোজা রাখার কারণেই তিনি এত সহজে মানিয়ে নিতে পারছেন। আফ্রিকান এই সেলিব্রিটি ক্রিকেটারের ভাষায়, ‘রোজাই বরং আমাকে মানিয়ে নিতে সাহায্য করছে।’

চলছে রমজান মাস। মুসলিমদের ধর্মীয় এই আয়োজনে একজন মুসলিম হিসেবে ইসলামের সকল নিয়ম মানার চেষ্টা করেন আমলা।

এবারের বিশ্বকাপের বেশ কয়েকটি ম্যাচ রোজার মধ্যে হবে। এই সময়ে অনেক মুসলিম ক্রিকেটাররাই রোজা রেখে ম্যাচ খেলে থাকেন। যদিও রোজা রেখে ম্যাচ খেলার বিষয়টি নতুন নয়। এর আগেও অনেক ক্রিকেটার রোজা রেখে খেলেছেন।

রোজা রেখেই অনুশীলন করছেন এবং ম্যাচও খেলছেন হাশিম আমলা। আর রোজাই তাকে ইংল্যান্ডের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করছে জানিয়ে আমলা বলেন, ‘এটা আসলেই আমাকে কন্ডিশনে মানিয়ে নিতে সাহায্য করছে। রোজা আসলেই বিশেষ কিছু, যা আমাকে সামনে এগিয়ে নিতে সাহায্য করে। এটা বছরের সেরা মাস। এটা মানসিক ও ধর্মীয়ভাবে প্রশান্তি দেয়। সারা বছর এই মাসটির জন্য মুখিয়ে থাকি। এটা আমার কাছে একইসাথে আধ্যাত্মিক ও শারিরীক অনুশীলনের মাস।’

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ মিশন শুরু হবে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। তার আগে প্রস্তুতি ম্যাচেই আগাম জানান দিয়েছেন মূল লড়াইয়ে রান করতে প্রস্তুত আমলা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/