• শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১০:২৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

তুরস্কে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হবে

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
তুরস্কের রাজধানী আংকারায় বঙ্গবন্ধু ব্যুলভার্ড নামে একটি গুরুত্বপূর্ণ সড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য শিগগিরই স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর বিপরীতে তুর্কি কর্তৃপক্ষও তাদের নেতা মোস্তফা কামাল আতাতুর্কের একটি আবক্ষ ভাস্কর্য ঢাকাস্থ আতাতুর্ক অ্যাভিনিউয়ে স্থাপন করবে।

এ বিষয়ে গত সোমবার দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বিস্তারিত আলোচনা হয় এবং এটি শিগগিরই করা হবে বলে দু’পক্ষ সিদ্ধান্ত নেয়।

আজ বুধবার (২২ মে) আংকারায় বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই দেশের তৃতীয় পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেন মো. শহীদুল হক। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকী, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ, আংকারাস্থ বাংলাদেশ দূতাবাস ও ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। তুরস্কের পররাষ্ট্র উপমন্ত্রী সিদাত ওনাল তার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রকে আরও সম্প্রসারিত ও ব্যাপকতর করার লক্ষ্যে বৈঠকে বিশদ আলোচনা হয়। বিশেষত বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো, তুরস্কে বাংলাদেশি তৈরি পোশাক (আরএমজি) আমদানি সহজীকরণ ইত্যাদি আলোচনায় প্রাধান্য পায়। মন্ত্রী পর্যায়ের ৫ম বাংলাদেশ-তুরস্ক যৌথ অর্থনৈতিক কমিশনের পরবর্তী সভা এ বছর নভেম্বরে অনুষ্ঠিত হবে বলে তারা আশা প্রকাশ করেন।

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য তুরস্কের সহযোগিতার বিষয়টিও বিশেষ গুরুত্বের সঙ্গে আলোচিত হয়। রোহিঙ্গাদের সাহায্যার্থে সব ধরনের সহযোগিতার জন্য পররাষ্ট্র সচিব বাংলাদেশের পক্ষে তুরস্ক সরকারকে ধন্যবাদ জানান। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও দ্রুত প্রত্যাবাসনে দু’দেশ জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক ফোরামে একযোগে কাজ করবে মর্মে উভয়পক্ষ অঙ্গীকার ব্যক্ত করে।

বাংলাদেশ-তুরস্কের মধ্যে পররাষ্ট্র দফতরের সচিব পর্যায়ের পরবর্তী বৈঠক ২০২০ সালে ঢাকায় অনুষ্ঠিত হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/