• মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০৬:৪৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
গৃহহীন অসহায় মমতাজকে টিম হাসিমুখের ঘর উপহার! বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে যুবলীগের বিক্ষোভ দেশজুড়ে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন

আমি তো জানি আপনার ধর্মে বিশ্বাস নাই,তাহলে রোজা রাখছেন যে?

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ মে, ২০১৯

আমি তো জানি আপনার ধর্মে বিশ্বাস নাই,তাহলে রোজা রাখছেন যে?
ভদ্রলোক যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিশ্ববিদ্যালয় ভার্জিনিয়া টেক থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন, জব করছেন একটা প্রাইভেট ফার্মের উঁচু পদে , তার সাথেই কথা হচ্ছিল ।

-তোমরা যাকে রোজা বল, আমি তাকে বলি ‘অটোফেজি।রোজার মাসে খাবার দাবারের ঝামেলা, তাই এই মাসটা আমি অটোফেজি করি ।
-‘অটোফেজি , এটা আবার কি ?

-তুমি ‘অটোফেজি বোঝ না ? তোমাদের রোজার উপর গবেষণা করে জাপানি গবেষক ইয়োশিনোরি ওহশোমি ২০১৬ সালে ‘অটোফেজি আবিষ্কার করে নোবেল নিয়ে নিল ! আর তুমি ‘অটোফেজি বোঝ না !

-নড়েচড়ে বসলাম, একটু বুঝিয়ে বলেন তো ?

-অটোফেজি শব্দটি এসেছে গ্রিক শব্দ অটো ও ফাজেইন থেকে। বাংলায় এর অর্থ হচ্ছে—আত্ম ভক্ষণ বা নিজেকে খেয়ে ফেলা ।

-কি সাংঘাতিক ! বলেন কি ?
-উপবাসের সময় আমাদের শরীরের সক্রিয় কোষ গুলো চুপচাপ বসে না থেকে সারা বছরে তৈরী হওয়া ক্ষতিকারক আর নিষ্ক্রিয় কোষগুলোকে খেয়ে ফেলে শরীরকে নিরাপদ আর পরিষ্কার করে দেয় । এটাই ‘অটোফেজি ।

‘অটোফেজি আবিষ্কারের পর থেকে স্বাস্থ্য সচেতন পৃথিবীর বিভিন্ন ধর্মের বা ধর্ম মানে না অনেক মানুষ সারা বছরে বিভিন্ন সময়ে ‘অটোফেজি করে শরীরটাকে সুস্থ রাখে ।

জেনে অবাক হবে, ‘অটোফেজি তে ক্যান্সারের জীবণুও মারা যায় !
-কিছুটা সময় নিশ্চুপ হয়ে বসে রইলাম । আল্লাহর প্রতি কৃতজ্ঞতায় মনটা খুব নরম হয়ে গেল ।

-কি হলো চুপ হয়ে গেলে যে ?

-আপনার কি মনে পড়ে আমাকে বলেছিলেন ‘তোমাকে অভুক্ত রেখে তোমার স্রষ্টা খুশি হয় কি করে ? সেদিনের আপনার এ কথার জবাব আজ পেয়ে গেছি । আমার আল্লাহ তাঁকে খুশী করার কথা বলে রোজার মাধ্যমে আমাকে সুস্থ রাখছেন ।

‘অটোফেজি আবিষ্কার হলো ২০১৬ তে, তোমরা ‘অটোফেজি করছো এখন এটা জেনে । আর মুসলিমরা ‘অটোফেজি করে আসছে হাজার বছর ধরে কিছু না জেনে-শুধু বিশ্বাস করে ।

তার রুম থেকে বেরিয়ে এসেছি তখন বিকেল । ব্যস্ত সড়কে শত মানুষের ছুটোছুটি । ইফতারী সাজিয়ে বসে আছে গলির মাথার হোটেলটা । একটা ভ্যানে টুপি ,আতর আর মেসওয়াক বিছিয়ে বসেছে কেউ । আর তাকে ঘিরে আছে কিছু বিশ্বাসী পথিক । আসরের আযান হচ্ছিল ‘হাইয়া আলাল ফালাহ, হাইয়া আলাল ফালাহ কল্যাণের দিকে এসো। আসলেই ইসলামে অকল্যাণ কিছু নেই ॥

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/