• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১০:০৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
সালাউদ্দিন কে সরাতে সোশ্যাল মিডিয়ায় ঝড়! জনতার রাজনীতির এক যোদ্ধার নাম সম্রাট সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জুয়েলকে যুক্তরাষ্ট্রস্থ কোম্পানীগঞ্জবাসীর সংবর্ধনা! ১৫ আগস্ট হত্যাকাণ্ড একটি জাতিগোষ্ঠী ও জাতিসত্তাকে গণহত্যার সামিল রামগঞ্জে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত মুজিববর্ষ উপলক্ষে নোয়াখালীতে ছাত্রলীগের উদ্যোগ বৃক্ষরোপণ কর্মসূচি ২১ শে আগস্ট ও বিএনপির ঐতিহাসিক বিচারহীনতার চরিত্র কোম্পানীগঞ্জসহ আরও ১০টি অর্থনৈতিক অঞ্চলের স্থান চূড়ান্ত ২১ আগস্ট গ্রেনেড হামলা: কী ঘটেছিল সেই দিন বঙ্গবন্ধু বিশ্বের মুক্তিকামী সকল মানুষের রাজনৈতিক আদর্শ

টিকা দিলে এইডস হয়, শিশুদের টিকা দেবেন না: মুফতি ইব্রাহিম (ভিডিও)

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ মে, ২০১৯

শিশু জন্মের পর ১০টি মারাত্মক সংক্রামক রোগ থেকে রক্ষায় টিকা দিতে হয়। টিকাদান কর্মসূচিতে অবিস্মরণীয় সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। রুবেলা ভাইরাস নিয়ন্ত্রণে সাফল্য পাওয়ায় গত বছর বাংলাদেশকে জাতিসংঘ পুরস্কারে ভূষিত করা হয়েছে। শিশুর টিকাদানে বাংলাদেশের কর্মকর্তারা এখন বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছেন। টিকাদান কর্মসূচিতে বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

এমন পরিস্থিতিতে এই সাফল্য যেখানে ধরে রাখার প্রয়োজন, সেখানে উদ্দেশ্যমূলকভাবে জাতিকে বিভ্রান্ত করার একটা অপপ্রয়াস চলছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারন, দেখা গেছে বিভিন্ন ওয়াজ মাহফিলে টিকাদান কর্মসূচির বিরুদ্ধে উস্কানি দেয়া হচ্ছে। পাকিস্থানে যেমন টিকাদান কর্মসূচিকে ভণ্ডুল এবং নিরুৎসাহিত করতে আত্মঘাতী বোমা হামলা হয় নিয়মিত, ঠিক তেমনি ওয়াজ মাহফিলে চালানো হচ্ছে অপপ্রচার।

মুফতি কাজী ইব্রাহিম নামের একজন বিতর্কিত ধর্মীয় বক্তার ওয়াজের ভিডিওতে দেখা যায় তিনি টিকাদান কর্মসূচি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করতে এর মাধ্যমে এইডস ছড়ানো হচ্ছে বলে সম্পূর্ণ মিথ্যা এবং মনগড়া বক্তব্য দেন। এ ধরনের অবৈজ্ঞানিক বক্তব্য টিকাদান কর্মসূচির ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে আশংকা সুধীজনের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে- মুফতি কাজী ইব্রাহিমের কাছে প্রশ্ন রাখা হয়- গর্ভবতী নারী ও শিশুদের রোগ প্রতিরোধের জন্য টিকা দেয়া জায়েজ কি না? তিনি জবাব দেন, আমি আমার ১১টা সন্তানের একজনকেও টিকা দিইনি। আমার সন্দেহ হয়, কী না কী আছে এই টিকার মধ্যে! আফ্রিকান জাতির এইডসের জন্য টিকা দায়ী। কোটি কোটি আফ্রিকান মুসলমানকে এইডসে আক্রান্ত করে দেয়া হয়েছে এই টিকার মাধ্যমে।

তিনি আরও জানান, মুসলমানের সন্তানদের জন্য নিরাপত্তা ব্যবস্থা হলো আকিকা (নাম রাখার জন্য পশু জবাই প্রক্রিয়া)। আকিকা দিলে শিশু থাকবে নিরাপদ। তিনি সহি হাদিস থেকে ব্যাখ্যা করেন, আকিকার জবাইকৃত পশুর শরীরের প্রতিটা অঙ্গ প্রত্যঙ্গের মাধ্যমে আল্লাহ শিশুর নিরাপত্তা দেন।

ইতিপূর্বেও তিনি জন্মনিয়ন্ত্রণ হারাম বলে ফতোয়া দিয়েছিলেন জনম্মুখে। সেই বিষয়টি নিয়েও প্রচুর সমালোচনা হয়। যদিও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি আজ অব্দি।

Video Player

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/