• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৫:১৭ পূর্বাহ্ন

ইসরাইলের মিশন নিয়ে সফরে সৌদি যুবরাজ!

  • আপডেট টাইম : রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮

রাই আল-ইয়াউম পত্রিকার প্রধান সম্পাদক ও রাজনৈতিক ভাষ্যকার আবদুল বারি আতওয়ান মন্তব্য করেছেন যে,সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমার সফরে বের হয়েছেন ইসরাইলর সাথে আঞ্চলিক দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার জন্য।

সম্পাদক বলেন, কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্য  থেকে এ পাওয়া যাই যে,যুবরাজের এই সফর আরবদেশগুলোর সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা করবে সৌদি আরব ।

ইসরাইলের পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক রয়েছে  আরব দেশগুলোর মধ্যে শুধুমাত্র মিশর ও জর্দানের সঙ্গে কিন্তু সাম্প্রতিক নানা রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে,সৌদি আরব ও তার মিত্রদের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য ইসরাইল এখন পর্দার আড়াল থেকে কাজ করছে।

কিছুদিন আগে  ডোনাল্ড ট্রাম্প সর্তক করে দিয়ে বলেছেন, ইসরাইল কঠিন সংকটের সম্মুখিন হবে যদি আমরা সৌদি আরবের প্রতি মার্কিন সমর্থন বন্ধ করে দেয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সময় বলেন,সৌদি সরকার আমেরিকার সবচেয়ে শক্তিশালিী মিত্র।ইসরাইল বড় ধরনের সংকটে পড়বে যদি সৌদি আরবের এখনকার সরকার না থাকে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সময় আরো বলেন,সৌদি সরকারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখবে ওয়াশিংটন  এবং ইসরাইল, আমেরিকা ও আঞ্চলিক মিত্রদের স্বার্থ নিশ্চিত করার জন্যই সবোচ্চ গুরুত্ব দেয়া হবে।  তিনি এই ও বলেন, সৌদি সরকারের সঙ্গে সুসম্পর্ক বজায় না থাকে তাহলে বিশ্বে তেলের দর ব্যারেল প্রতি ৫০ ডলার করে বেড়ে যাবে যা বিশ্বে মারাত্বক অর্থনৈতিক মন্দা দেখা দিবে

অন্যের জন্য আর যুদ্ধ নয় : ইমরান খান

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..