• শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১০:২০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
গৃহহীন অসহায় মমতাজকে টিম হাসিমুখের ঘর উপহার! বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে যুবলীগের বিক্ষোভ দেশজুড়ে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন

মক্কার ১৫৬০ মসজিদ আজ খুলছে

  • আপডেট টাইম : শনিবার, ২০ জুন, ২০২০

প্রায় তিন মাস বন্ধ থাকার পর অবশেষে খুলছে সৌদি আরবের পবিত্র নগরী মক্কার ১৫৬০টি মসজিদ। আজ ফজরের নামাজের সময় থেকে মসজিদগুলো খুলে দেয়া হবে। তবে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে মুসল্লিসহ সংশ্লিষ্টদের। খুলে দেয়ার আগে মসজিদগুলো জীবাণুমুক্ত করা হয়েছে। পরিচ্ছন্নতা কাজের জন্য স্বতন্ত্র প্রতিষ্ঠানও নিয়োগ দেয়া হয়েছে। ১৭ মার্চ থেকে এসব মসজিদে জামাত ও জুমা বন্ধ রয়েছে। তবে হজ ও মসজিদে হারামের বিষয়ে এখনও সিদ্ধান্ত জানায়নি দেশটি। গালফ নিউজ।

সৌদি সরকারের ইসলামবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, মক্কার মসজিদগুলো খুলে দেয়া হলেও মুসল্লিদের জন্য কিছু শর্ত আরোপ করা হয়েছে। শর্ত হিসেবে প্রত্যেক মুসল্লিকে জায়নামাজ সঙ্গে নিয়ে আসতে হবে। নামাজ আদায়ের ক্ষেত্রেও শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। মুসল্লিরা কতটুকু দূরত্বে দাঁড়িয়ে নামাজ আদায় করবেন তা নির্ধারণে মসজিদগুলোর কার্পেটে চিহ্ন দিয়ে দেয়া হয়েছে। মসজিদে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আপাতত আসতে নিষেধ করা হয়েছে।

করোনাভাইরাস মোকাবেলায় সৌদি সরকার দেশজুড়ে যে কারফিউ জারি করেছিল আজ থেকে সেটি তুলে নেয়া হচ্ছে। তবে মক্কা ও জেদ্দায় কারফিউ বহাল থাকবে। মে মাসে অন্যান্য শহরের মসজিদগুলো খুলে দেয়া হলেও মক্কার ক্ষেত্রে সেটি হয়নি। এবার অবশ্য দেশব্যাপী কারফিউ তুলে নেয়ার দিন থেকেই শর্তসাপেক্ষে খুলছে মক্কার মসজিদগুলো। ৩১ মে মসজিদে নববীসহ দেশের অন্য মসজিদগুলো খুলে দেয়া হলেও বন্ধ ছিল মক্কা অঞ্চলের এসব মসজিদ। তবে মসজিদে হারামের বিষয়ে এখনও সুনির্দিষ্ট কোনো ঘোষণা দেয়া হয়নি। ধারণা করা হচ্ছে, মসজিদে হারামের সাধারণ মানুষ নামাজের অনুমতি পেতে আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে।

এদিকে মক্কার মসজিদগুলো খুলে দেয়ার কথা বললেও হজের কোনো সিদ্ধান্ত জানায়নি সৌদি আরব। ধারণা করা হচ্ছে, করোনার প্রকোপ কমে আসা দেশগুলোর মুসল্লিদের জন্য হজের অনুমতি দিতে পারে দেশটি। তবে হজযাত্রা ও সৌদি আরবে অবস্থানের সময় কমবে। শুধু সৌদি আরবে বাসবাসকারীরা হজ পালনের সুযোগ পাবেন। সে ক্ষেত্রে হজের আনুষ্ঠানিকতা মিনা থেকে শুরু করে পাঁচ দিনের মধ্যে তা শেষ করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/