• বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৪:৪৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
গৃহহীন অসহায় মমতাজকে টিম হাসিমুখের ঘর উপহার! বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে যুবলীগের বিক্ষোভ দেশজুড়ে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন

নতুন ও বিপজ্জনক ধাপে বিশ্ব

  • আপডেট টাইম : শনিবার, ২০ জুন, ২০২০

বিশ্বে করোনা সংক্রমণ বেড়েই চলছে। প্রায় প্রতিদিনই আগের দিনের আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১ লাখ ৮১ হাজার, যা আগের দিন ছিল ১ লাখ ৭৫ হাজার।

এভাবে বুলেট গতিতে মহামারীর বিস্তার ঘটলেও লকডাউনে শিথিলতা নিয়ে এসেছে বিশ্বের বেশিরভাগ দেশ। মানুষও ধীরে ধীরে লকডাউনে বিরক্ত হয়ে উঠেছেন। কিন্তু এ শিথিলতা বিশ্বকে আরও নতুন ও বিপজ্জনক ধাপে নিয়ে এসেছে বলে হুশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে যুক্তরাষ্ট্রের শীর্ষ সরকারি বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি ‘ভ্যাকসিন এসে যাচ্ছে, এখন আর লকডাউনের দরকার নেই’ এমন মন্তব্য করলেও ডব্লিউএইচও বলছে- লকডাউন এখনও প্রয়োজন।

এদিকে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৮৮ লাখ। প্রাণহানি ছাড়িয়েছে ৪ লাখ ৬৩ হাজার। তবে সুস্থতার হারও কম নয়, ৪৬ লাখ ৫৩ হাজার মানুষ ইতোমধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম বলেন, আমরা করোনার নতুন ও বিপজ্জনক ধাপে প্রবেশ করেছি। টানা তিন দিন ধরে দেড় লাখের বেশি করে করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যে। মহামারী শুরুর পর একদিনে এত বেশি সংক্রমণ এর আগে কখনও হয়নি।

তিনি বলেন, ভাইরাস এখন দ্রুত ছড়াচ্ছে, এটা এখনও মারাত্মক এবং অধিকাংশ মানুষ এখনও সংক্রমণ সংবেদনশীল। অনেক লোক বাড়িতে থাকার কারণে ক্লান্ত হয়ে পড়েছেন, যা সহজে বোধগম্য এবং অনেক দেশ লকডাউন তুলে দেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করছে। যেহেতু এটি এখনও দ্রুত ছড়াচ্ছে, তাই সামাজিক দূরত্ব, মাস্ক পরা ও হাত ধোয়ার মতো বিষয়গুলো এখনও গুরুত্বপূর্ণ।

তেদরোস আধানোম বলেন, আমরা বিপজ্জনক দশায় আছি। ভাইরাসের বিস্তারকে থামাতে লকডাউন ব্যবস্থা এখনও প্রয়োজন। তিনি বলেন, এ পরিস্থিতিতে শরণার্থীদের ওপর বেশি প্রভাব পড়বে। তারা বেশির ভাগই উন্নয়নশীল দেশগুলোয় বাস করছেন। আমাদের কোভিড-১৯ শনাক্ত, প্রতিরোধ ও সাড়া দেয়ার ক্ষেত্রে সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের শীর্ষ সরকারি বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেছেন, আমি আশাবাদী যে শিগগিরই বিশ্ব একটি ভ্যাকসিন পাবে, যা মহামারীর অবসান ঘটাবে। আমি মনে করি না, আমরা লকডাউনে ফিরে যাওয়ার বিষয়ে আর কথা বলব।

এদিকে বাংলাদেশ সময় শনিবার রাত ৮টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৭ লাখ ৯৫ হাজার ৩২ জন। মারা গেছেন ৪ লাখ ৬৩ হাজার ২৬০ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৪ হাজার ৭৯৪ জনের। সুস্থ হয়েছেন ৪৬ লাখ ৫৩ হাজার ৮২১ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮১ হাজার ৫ জন, মৃত্যু হয়েছে ৫ হাজার ৬৬ জনের।

বিশ্ব তালিকায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্তের গড় প্রায় একই রকম থাকলেও মৃত্যু কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৫৩৯ জন, মৃত্যু হয়েছে ৭১৯ জনের। এ নিয়ে মোট আক্রান্ত ২২ লাখ ৯৮ হাজার ১০৮ জন, মারা গেছেন ১ লাখ ২১ হাজার ৪২৪ জন। বিশ্ব তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ২২১ জনের। দেশটিতে মোট আক্রান্ত ১০ লাখ ৩৮ হাজার ৫৬৮ জন, মারা গেছেন ৪৯ হাজার ৯০ জন। তৃতীয় স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৫ লাখ ৭৬ হাজার ৯৫২ জন, মৃত্যু হয়েছে ৮ হাজার ২ জনের। চতুর্থ স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ১৪ হাজার ৭২১ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট শনাক্ত রোগী ৩ লাখ ৯৬ হাজার ৮৭৪ জন, দেশটিতে মৃত্যু হয়েছে ১২ হাজার ৯৭২ জনের। পঞ্চম স্থানে যুক্তরাজ্য। দেশটিতে মোট আক্রান্ত ৩ লাখ ৩ হাজার ১১০ জন, মৃত্যু হয়েছে ৪২ হাজার ৫৮৯ জনের। এরপর স্পেনে মোট আক্রান্ত ২ লাখ ৯২ হাজার ৬৫৫ জন, মারা গেছেন ২৮ হাজার ৩১৫ জন। এরপর ইতালিতে আক্রান্ত ২ লাখ ৩৮ হাজার ১১ জন, মারা গেছেন ৩৪ হাজার ৫৬১ জন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/