• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১০:৩৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
হাঁটু গেড়ে মাথা নত করে ক্ষমা চাইল যুক্তরাষ্ট্রের পুলিশ সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম করোনায় আক্রান্ত! কিরণ একটি স্বেচ্ছাসেবী সংগঠন। মানুষ করোনার চেয়ে শক্তিশালী-শাহজাদা মহিউদ্দিন নোয়াখালীতে রোগের যন্ত্রণায় অতিষ্ঠ বৃদ্ধের আত্মহত্যা চরহাজারীতে পল্লী চিকিৎসকদেরকে সুরক্ষা সরঞ্জাম দিলেন আমেরিকা প্রবাসী পিন্টু! নগদ অর্থ ও ঈদ উপহার সামগ্রী নিয়ে অসহায় মানুষের পাশে ‘ছাত্রলীগ নেতা ও তার পরিবার’ নগদ অর্থ ও ঈদ উপহার সামগ্রী নিয়ে অসহায় মানুষের পাশে ‘ছাত্রলীগ নেতা ও তার পরিবার’ করোনা দুর্যোগে বিপন্ন মানুষের জন্য কাজ করছে। ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ নেতা এয়াকুব সায়িম ইমন। ঈদের পরের দিন বাজারে আসছে এ এইচ তুর্যের “জ্বলে পুঁড়ে অঙ্গার হইলাম”

করোনাভাইরাস: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন!

  • আপডেট টাইম : শনিবার, ৯ মে, ২০২০

বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষিত করোনাভাইরাস মোকাবেলায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি অত্যাধিক জরুরী। বিশেষজ্ঞরাও এর ওপরে জোর দিচ্ছেন বারবার। উল্লেখ্য, এই ভাইরাসের কোনো প্রতিষেধক বা ওষুধ এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাই এক্ষেত্রে কার্যকরী। চলুন জেনে নেই যে সব খাবার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক-

অতিরিক্ত চিনিজাতীয় খাবার পরিহার করা। একইসাথে প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবারও তালিকা থেকে বিদায় জানান। জাংক ফুড ও তেলে ভাজা খাবারও শরীরের জন্য হুমকিস্বরুপ।

প্রতিদিন খাবারে দেশি ঘি ও মধু রাখুন। এগুলো যদি খাঁটি হয় তা হলে রোগ প্রতিরোধে খুব সাহায্য করে।

প্রাণীজ ও উদ্ভিজ্জ প্রোটিন শরীরের জন্য বেশ উপকারী। ডাল, দানাশস্য জাতীয় খাবার, রাজমা যেমন উপকার করবে, তেমনই খেতে পারেন ভালোকরে সিদ্ধ করা মাংস, মাছ ও ডিম।

হাফ বয়েল ডিম আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। সম্পূর্ণ সেদ্ধ করা ডিম বা অমলেট প্রতিদিন খান।

লবন পরিহার করুন আজই। তাছাড়া লবন ছাড়া বাদাম, আমন্ড ও কল বেরনো ছোলা খেতে পারেন বিকেলের নাস্তায়।

আবহাওয়া অনুযায়ী বেশ কাজে দেবে সজনে ডাঁটা ও সজনে ফুল। চিকিৎসাবিজ্ঞানের মতে এগুলো ভাইরাস ঠেকাতে সক্ষম।

টক দই, সবুজ শাকসব্জি ও ফলে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। এগুলো পর্যাপ্ত পরিমাণে খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

সবথেকে প্রযোজনীয় হলো পানি পান। শরীরের প্রয়োজন বুঝে প্রতি দিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে এটা সবসময়েই শরীরের জন্য উপকারী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/