• বুধবার, ০৩ মার্চ ২০২১, ০২:২৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
গৃহহীন অসহায় মমতাজকে টিম হাসিমুখের ঘর উপহার! বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে যুবলীগের বিক্ষোভ দেশজুড়ে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন

করোনাভাইরাস: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন!

  • আপডেট টাইম : শনিবার, ৯ মে, ২০২০

বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষিত করোনাভাইরাস মোকাবেলায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি অত্যাধিক জরুরী। বিশেষজ্ঞরাও এর ওপরে জোর দিচ্ছেন বারবার। উল্লেখ্য, এই ভাইরাসের কোনো প্রতিষেধক বা ওষুধ এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাই এক্ষেত্রে কার্যকরী। চলুন জেনে নেই যে সব খাবার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক-

অতিরিক্ত চিনিজাতীয় খাবার পরিহার করা। একইসাথে প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবারও তালিকা থেকে বিদায় জানান। জাংক ফুড ও তেলে ভাজা খাবারও শরীরের জন্য হুমকিস্বরুপ।

প্রতিদিন খাবারে দেশি ঘি ও মধু রাখুন। এগুলো যদি খাঁটি হয় তা হলে রোগ প্রতিরোধে খুব সাহায্য করে।

প্রাণীজ ও উদ্ভিজ্জ প্রোটিন শরীরের জন্য বেশ উপকারী। ডাল, দানাশস্য জাতীয় খাবার, রাজমা যেমন উপকার করবে, তেমনই খেতে পারেন ভালোকরে সিদ্ধ করা মাংস, মাছ ও ডিম।

হাফ বয়েল ডিম আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। সম্পূর্ণ সেদ্ধ করা ডিম বা অমলেট প্রতিদিন খান।

লবন পরিহার করুন আজই। তাছাড়া লবন ছাড়া বাদাম, আমন্ড ও কল বেরনো ছোলা খেতে পারেন বিকেলের নাস্তায়।

আবহাওয়া অনুযায়ী বেশ কাজে দেবে সজনে ডাঁটা ও সজনে ফুল। চিকিৎসাবিজ্ঞানের মতে এগুলো ভাইরাস ঠেকাতে সক্ষম।

টক দই, সবুজ শাকসব্জি ও ফলে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। এগুলো পর্যাপ্ত পরিমাণে খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

সবথেকে প্রযোজনীয় হলো পানি পান। শরীরের প্রয়োজন বুঝে প্রতি দিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে এটা সবসময়েই শরীরের জন্য উপকারী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/