• বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৬:৩৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
গৃহহীন অসহায় মমতাজকে টিম হাসিমুখের ঘর উপহার! বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ঢাকাসহ সারাদেশে যুবলীগের বিক্ষোভ দেশজুড়ে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য রামগঞ্জে দল্টা বাঙ্গালী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পিং নকল আওয়ামী লীগের ভিড়ে হারিয়ে যাচ্ছে আসল আওয়ামীলী লীগ’ বসুরহাট পৌরসভার জনকল্যাণে নিবেদিতপ্রাণ আবদুল কাদের মির্জা ‘তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে’ যুবলীগ সাধারণ সম্পাদকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার থানায় জিডি ভাস্কর্য বিরোধীতার আগে শিশু বলাৎকার বন্ধ করুন: ডা. জাফরুল্লাহ কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হাসান ইমাম রাসেল’র জন্মদিন উদযাপন

২১ দিন পর্যন্ত চোখে টিকে থাকতে পারে করোনাভাইরাস

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
A young girl suffering from pink eye. Horizontal colour image. Natural light. To see other images of this model please click here.

নভেল করোনাভাইরাস মানুষের চোখের মধ্যে কয়েক সপ্তাহ পর্যন্ত টিকে থাকতে পারে বলে জানিয়েছেন ইতালির গবেষকরা।

ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশনাল ডিজিজেসের বিজ্ঞানীরা সংক্রমিতদের বিশ্লেষণ করতে গিয়ে তাদের চোখে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট জানিয়েছে, ৬৫ বছর বয়সী এক নারী চীনের উহান থেকে ইতালিতে ফিরে সুস্থই ছিলেন। তার মধ্যে কোনো উপসর্গ ছিল না।

কিন্তু কয়েক সপ্তাহ পর যখন তার চোখে প্রদাহ শুরু হলো তখন রক্তাভ চোখে জ্বলুনি নিয়ে তিনি হাসপাতালে আসেন। চিকিৎসক তখন তার চোখের পানি পরীক্ষা করেন।

বিজ্ঞানীরা তখন ওই নমুনায় করোনাভাইরাসের উপস্থিত পান। তারা এটি দেখে অবাক হন যে ওই নারীর চোখে অন্তত ২১ দিন ধরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল।

ইতালির গবেষকরা বলছেন, তারা বুঝতে পেরেছেন যে ওই নারীর চোখের পানি রোগ ছড়ানোর সম্ভাব্য একটি উৎস ছিল।

তারা বলছেন, এ থেকে বোঝা গেল, মানবদেহের অন্যান্য অঙ্গের সঙ্গে চোখও করোনাভাইরাস সংক্রমণের প্রবেশ দ্বার হতে পারে।

এ জন্য সংক্রমণ এড়াতে হাত দিয়ে চোখ, মুখ, নাক স্পর্শ না করার যে কথাটি আগে থেকে বলা হচ্ছে, তা আরও জোর দিয়ে বলছেন ইতালির গবেষকরা।

বিজ্ঞানীরা শুরু থেকেই জানিয়েছেন, করোনা একটি অণুজীব, যা খালি চোখে দেখা যায় না। এটি যে কোনো পরিস্থিতিতে নিজেকে খাপ খাইয়ে নিতে পারে। এ পর্যন্ত সে ৩৮০ বার নিজেকে পরিবর্তন করে মারাত্মক রূপ ধারণ করেছে করোনাভাইরাস।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

http://digitalbangladesh.news/